মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ ডিসেম্বর ২০২০

একাডেমির কার্যাবলি

 

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমি, বিরিশিরি, নেত্রকোণা বৃহত্তর ময়মনসিংহ (ময়মনসিংহ, টাঙ্গাইল, নেত্রকোণা, জামালপুর, শেরপুর) ও সুনামগঞ্জে বসবাসকারী গারো, হাজং, কোচ, বানাই, হদি, ডালু, মান্দাই, বর্মণ প্রভৃতি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কৃষ্টি-সংস্কৃতি রক্ষা, চর্চা, লালন, পালন, বিকাশ সাধন, পৃষ্ঠপোষকতা দান, উন্নয়ন ও উৎকর্ষ সাধনের জন্যে কাজ করে থাকে । এসব লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমি, বিরিশিরি, নেত্রকোণা নিম্নরূপ দায়িত্বাবলি ও কর্মসূচিসমূহ সম্পাদন করে থাকে।

(১)  উল্লেখিত অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের ইতিহাস, সামাজিক ও সাংস্কৃতিক ঐতিহ্য যেমন ভাষা, সাহিত্য, সংগীত, নৃত্য, ধর্মীয় ও সামাজিক আচারানুষ্ঠান, রীতিনীতি, প্রথা, সংস্কার, চারু ও কারুশিল্প প্রভৃতি সমাজ-ইতিহাস-ঐতিহ্য সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ, সংরক্ষণ, প্রকাশনা ও গবেষণা করা।

(২)  সংশ্লিষ্ট অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের সমাজ-ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি, উন্নয়ন সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে সেমিনার, কর্মশালা, সম্মেলন ও প্রদর্শনীর আয়োজন করা ।

(৩)  সংশ্লিষ্ট ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের ভাষা, শিক্ষা, সাহিত্য, সংগীত, নৃত্যকলা, নাট্যকলা, চারুকলা বিষয়ে প্রশিক্ষণ প্রদান ও উন্নয়ন কার্যক্রম পরিচালনা করা ।

(৪)  সংশ্লিষ্ট অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের মধ্যে সাংস্কৃতিক চেতনা উজ্জীবীত করার লক্ষ্যে সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি গ্রহণ করা ।

(৫)  সংশ্লিষ্ট অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের ঐতিহ্যবাহী বস্তুগত সাংস্কৃতিক নিদর্শনাদি সংগ্রহ, সংরক্ষণ ও জাদুঘরে প্রদর্শন করা ।

(৬)  সংশ্লিষ্ট অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের ঐতিহ্যবাহী উৎসবসমূহ সহ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রতিযোগিতার আয়োজন করা ।

(৭)      সংশ্লিষ্ট অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের সাংস্কৃতিক উজ্জীবন ও উন্নয়নের লক্ষ্যে স্থানীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক-সামাজিক সংগঠনসমূহকে পৃষ্ঠপোষকতা দান ও অনুদান প্রদান করা ।

(৮)  সংশ্লিষ্ট অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের সমাজ গঠন ও বিনির্মাণে যাদের অবদান সমাজস্বীকৃত সেসব গুণী, বরেণ্য ও কৃতি ব্যক্তিদের সম্মাননা প্রদান করা ।

(৯)  সংশ্লিষ্ট অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের জীবন-ধারা, ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি সম্পর্কিত পুস্তকাদি প্রকাশ, অডিও-ভিডিও প্রভৃতি ডিজিটাল মিডিয়ায় ধারণ ও সংরক্ষণ করা ।

(১০) ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের সমাজ-ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ, উন্নয়ন ও বিকাশ সাধনে সরকার কর্তৃক গৃহীত পরিকল্পনা ও প্রকল্প বাস্তবায়ন এবং নির্দেশনা মোতাবেক পদক্ষেপ গ্রহণ করা ।

(১১)  সংশ্লিষ্ট অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের মধ্যে সংস্কৃতি চর্চা বৃদ্ধি করা, সাংস্কৃতিক মূল্যবোধ জাগ্রত করা, সংস্কৃতি-চেতনা সৃষ্টি করার লক্ষ্যে ‘প্রতিভা অন্বেষণ’ অনুষ্ঠানের আয়োজন করা ।

(১২)  বিধি কর্তৃক নির্ধারিত পদ্ধতি অনুসারে পর্যটন শিল্প বিকাশে সহায়তা দান ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা । 

 (১৩)  বরাদ্দকৃত বাজেট ও সরকারি সহায়তায় দেশে-বিদেশে আঞ্চলিক সাংস্কৃতিক কার্যক্রমকে তুলে ধরা ।

(১৪)  ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের জনসাধারণকে জাতীয় সংস্কৃতির মূল স্রোতধারার সঙ্গে সম্পৃক্ত করার লক্ষ্যে দেশজ সংগীত, নৃত্য, জাতীয় দিবস ও উৎসবসমূহ উদযাপন, রাষ্ট্রীয় বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ এবং বিভিন্ন সময়ে সরকার কর্তৃক গৃহীত ও নির্দেশিত কর্মসূচি সমূহে অংশগ্রহণ করা ।

(১৫)  সরকার তথা প্রতিষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্য পূরণকল্পে সরকার কর্তৃক অর্পিত দায়িত্বাবলী পালন করা ।


Share with :

Facebook Facebook